সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

বাস্তব জীবন বোধ



সবার জীবনের গতি এক রকম হবে না। এটাই স্বাভাবিক। অপরদিকে, ব্যক্তিভেদে সব কিছুই আলাদা হবে। এটাও স্বাভাবিক। দেখা যায়, একজন ব্যক্তি খুব দ্রুতই জীবনে এগিয়ে যাচ্ছে; হঠাৎ দেখা গেলো তার গ্রোথ স্লো হতে হতে হারিয়ে গেছে। চরম হতাশ!

আবার একজন কচ্ছপের গতিতে এগিয়ে যাচ্ছে; জীবনের শেষ পরতে দেখা যাচ্ছে সে জয়ী। জয় সে ছিনিয়ে এনেছে। জীবন তাকে অনেক কিছুই দিয়েছে, দিচ্ছে।

কারণ, যে দ্রুত আগায় সে কিছুক্ষন পর শক্তি ও উৎসাহ দুটোই হারিয়ে ফেলে। তাছাড়াও, তার চলার পথটা অজানাই থাকে। গাড়ি দ্রুত চললে যেমন আশপাশের কোন কিছুই ভালোভাবে দেখা যায় না; ঠিক তেমনি। জীবনে যত গতি, তত ক্ষতি।

আর যে ধীরে চলো নীতি অনুসরণ করে; চলতে চলতে সে তার আশপাশের প্রতিটি বিষয় পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে গ্রহণ-বর্জন করতে পারে। জানাটা সহজ হয়। জেনে, বুঝে অগ্রসর হলে কেউ আপনাকে আটকাতে পারবে না। আর এই জানা-বোঝাটা থাকলে আপনার জয় নিশ্চিত। এর সাথে শুধু সময়ের সদ্ব্যবহারটা জানলেই বাজিমাত। দুনিয়ার কেউ ঠেকাতে পারবে না।

কাজেই, যা করবেন ভাবছেন তা জেনে, বুঝে করুন; ধীরে ধীরে অগ্রসর হোন; সময়ের সদ্ব্যবহারটা শিখুন। এখান থেকে ভালো কিছু বেরিয়ে আসবে জীবনের জন্য।