সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

অবাঞ্ছিত লোক পরিত্যাজ্য


যারা আপনাকে সম্মান দিয়ে কথা বলে না। যারা আপনাকে নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্যের সুরে তুই-তুকারি করে কথা বলে। আপনার শারীরিক গঠন নিয়ে রসিকতা করে। আপনার পরিবার নিয়ে অযাচিত মন্তব্য করে। আপনার সামাজিক অবস্থানকে হেয় করে। আপনার বংশ মর্যাদাকে খাটো করে দেখে। আপনার সামনে এসে প্রবল আত্মপক্ষ সমর্থন দেখায়।

এক কথায়, এ ধরনের ছ্যাচড়া লোকজন জীবন থেকে চূড়ান্তভাবে পরিত্যাগ করুন। পৃথিবীতে বিকল্প সৎ মানুষের অভাব নেই। এরা আপনার বিপদে বন্ধুর পরিচয় দেবে না। আপনার মধু চেটে খাওয়া শেষ হয় গেলে শূণ্য মৌচাক ফেলে আপনাকে সহ রেখে চলে যাবে। আপনার দুঃসময়ে ফিরেও তাকাবে না। আপনার উপকারের কথা তখন উল্টো অপকারের গল্পে পরিণত করবে। এরা চিরকালীন কৃতঘ্ন ব্যক্তিত্বের অধিকারী। এরা অসামাজিক, অসভ্য, অমানুষ। সময় গেলে মানসিক কষ্টে ভুগবেন; সময় থাকতে পরিত্যাগ করা শ্রেয় বলে বোধ করি।

আমাদের মূল সমস্যা আমরা এখনো সভ্যতার আলোয় আলোকিত হতে পারেনি। পড়ালেখা যারা শিখছে, তারা কিছুটা বুঝতে শেখে। আর যারা জানে না বা অল্পই জানে তারা তো রীতি মত অসভ্যতার নিগড়ে আবদ্ধ হয়ে রয়েছে। এরা মূল্যবোধহীন অবস্থায় মৃত্যুবরণ করে। জীবনের শেষদিন পর্যন্ত মূল্যবোধহীন। শ্রদ্ধাশীলতা ও দায়িত্বশীলতার প্রশ্নে গেলে এরা প্রসঙ্গছাড়া হয়ে যায় মূহুর্তে। আত্মপক্ষ সমর্থন প্রবল। চরম মূর্খতায় লিপ্ত হয়, খুব সহজেই।

আমার কথাগুলো শুনতে খারাপ লাগলেও এগুলো চরম সত্য কথা। যারা মূর্খতা ও অসভ্যতার কবলে পড়েছে তারাই জানে; জ্বালা কত! উপায়ান্তর না পেলে এড়িয়ে চলা শ্রেয় বোধ করি।