সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ছোটলেখা (৮৩২-৯৪০)


৯৩২. ধরুন, পহেলা বৈশাখ পালন করাকে কেন্দ্র করে দু'টো পক্ষ রয়েছে। একপক্ষ মনে করে, এটা পালন করা যাবে না। আর এক পক্ষ মনে করে, এটা পালন করা যাবে। উভয়েই এটাকে কেন্দ্র করে স্যোশাল মিডিয়া থেকে শুরু করে সর্বত্র আলোচনার ঝড় তুললো। তাতে করে বিষয়টা কি দাড়ালো! পহেলা বৈশাখ প্রোমোটেড। যে জানতো না পহেলা বৈশাখ কি জিনিস, সেও এখন জানে! দিন বদলে গেছে। সব কিছুতে মার্কেটিংয়ের বিভিন্ন তত্ত্ব ও তথ্যের প্রয়োগে প্রসার লাভ করছে। মাথা মোটা, একগুয়েরা এগুলো কোনদিন বুঝবে না। নিজেকে পণ্যের আকরে ঠেলে দেয়, নিজের অজান্তেই। বেচারা নিজেকে মহৎ-জ্ঞানী ভেবে বসেছেন। বাহ্ বাহবা! পেয়েছে, খেয়েছে। ভালমন্দ চিন্তা করে দেখার সময় নেই। যখন কোন বিষয়ের দুটো পক্ষ দাড়িয়ে যায়। তখন পক্ষে থাকা লোকগুলো দিনশেষে জয়ী না হলেও লাভবান হয়। পক্ষের লোক বেশি থাকে। বিপক্ষে থাকে কম। তবুও, সময়ের ব্যবধানে এই অল্প সংখ্যক লোকই একদিন জয় ছিনিয়ে আনে। কারণ, বেশিতে বিশৃঙ্খল।

৯৩৩. টাকা-পয়সা, ধন-সম্পদ, বেশ-ভূষা দিয়ে মানুষের জ্ঞান-প্রজ্ঞা, ব্যক্তিত্বের মূল্যায়ন আসে না। চিন্তা-ভাবনা, কর্ম-আচরণ, লেনদেন ইত্যাদির উপরই জ্ঞান-প্রজ্ঞা, ব্যক্তিত্বের মূল্যায়ন আসে। উপরোক্ত বিষয়গুলো গড়ে ওঠে যথাযথ পড়ালেখা, জানাশোনার পরিধির উপর।

৯৩৪. ইমলাম মানে শুধু লোক দেখানো আনুষ্ঠানিকতা নয়। বাস্তব জীবনে প্রায়োগিক আচারের সম্মিলন। সমগ্র প্যাকেজ গ্রহণ করতে হয়। একটু-আধটু চেখে দেখার নাম ইসলাম নয়। সেটা মুনাফেকি।

৯৩৫. চাহিদা কমে না; বরঞ্চ, দিন গেলে বাড়ে। কাজেই, চাহিদা কমানো যায় না; নিয়ন্ত্রণ করা যায়। নিয়ন্ত্রণ করতে না শিখলে, জীবন-যন্ত্রণা বাড়ে। নীতিবিরুদ্ধ চেতনা জাগ্রত হয়।

৯৩৬. ঠুনকো জীবনে, কতশত স্বপ্ন দেখে মানুষ। কত ছুটোছুটি। হাসিকান্না। দম ফুরোলে সব শেষ। সৎ হলে কিছুটা রেশ থাকে। অসৎ হলে কেউ মনে রাখবে না। গালি দিয়ে ভুলে যাবে। অযথা অসদাচারণ প্রদর্শন না করা উত্তম।

৯৩৭. সরকারী চাকরি বলে কোন কথা নেই। আসল কথা হচ্ছে, 'ইনকাম ইজ কিং'। তার জন্য দরকার দক্ষতা। এ যায়গাটাতেই প্রচুর ঘাটতি রয়েছে। উচ্চ শিক্ষিত লোককে যদি আপন ক্ষেত্রে কর্মে নিয়োগ দেয়া হয়, তবুও তার দক্ষতার ঘাটতি প্রচুর। ক্ষেত্রে পড়েই বললাম কথাগুলো। এটা সবার মাথায় ঢুকবে না। কারণ, একটু পড়ালেখা শিখলেই তার মাথায় সরকারি চাকরির পোঁকা ঢুকে যাচ্ছে। নিজের দক্ষতা-যোগ্যতার যায়গা পরিমাপ করার মাপকাঠি তার জানা থাকে না। বেতন-কড়ি যা হয় হোক, জীবনের লক্ষ্য-উদ্দেশ্য অনেকেরই হয়ে গেছে সরকারী চাকরি করে উপরি ইনকামের। ফাঁকা বুলি, কাজে অষ্টরম্ভা। মুনাফেকের দেশে, সৎকর্মের দুঃস্বপ্ন দেখি। এই আর কি!

৯৩৮. শহরবাসী= নিজের জীবনই যেখানে অচল, অন্যকে নিয়ে ভাববো কখন!
গ্রামবাসী= অন্যকে নিয়ে ভেবে শেষ হয় না, নিজেকে নিয়ে ভাববো কখন।

৯৩৯. সম্পর্ক জিনিসটা এমনই যে ব্যক্তির বোধ জানতে জানতে ধীরে ধীরে মলিন হতে থাকে। এ বোধটুকুই আমাকে সম্পর্কের ভাঙন নিয়ে হতাশ করে না।

৯৪০. পৃথিবীর এমন কোন প্রাণী বা বস্তু নেই যে যার শত্রু নেই। একটু ভেবে দেখুন তো, আসলেই কথাটা কতটা যুক্তিযুক্ত। আপনিই হয়তোবা একটু আগেই কারো বিরোধীতা করে কথা বলেছেন। আবার কেউ হয়তোবা আপনার বিরোধীতা করে কটুক্তি করছে; যা আপনার অজানা।