সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ইনস্যুরেন্সের রূপান্তরিত রূপ


♥ ইনস্যুরেন্স সেক্টরে বড় দাগে তিনটি প্রযুক্তিগত পরিবর্তন এসেছে। এক. কোম্পানির মোবাইল  অ্যাপসে গ্রাহক তার সকল সেবা পাচ্ছে। দুই. মোবাইল ফাইন্যানসিয়াল সিস্টেম (নগদ, বিকাশ, রকেট) এর মাধ্যমে প্রিমিয়ামের টাকা স্বহস্তে বাড়ি বসে জমা দিয়ে ইনস্ট্যান্ট ডিজিটাল রিসিপ্ট পাচ্ছে। কোম্পানির অ্যাপসের মাধ্যমে চেক করেও দেখা যাচ্ছে যে তার জমাকৃত টাকা তার পলিসিতে ঠিকমত জমা হয়েছে কিনা। প্রিমিয়াম ডিউ (বকেয়া) আছে কিনা। তিন. সরকারের 'ইনস্যুরেন্স ডেভেলপমেন্ট এণ্ড রেগুলেটরি অথরিটি'র সরাসরি নিয়ন্ত্রিত মোবাইল অ্যাপস 'বীমা তথ্যে'র মাধ্যমেও নিজের ইনস্যুরেন্সের সকল তথ্য নিজেই দেখতে পাচ্ছে।

♥ এখানে অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় গ্রাহকের সাথে কোম্পানির সম্পর্কের স্বচ্ছতা ও জবাবদিহিতার যায়গা তৈরি হয়েছে অনেক বেশি। ভয় পাওয়ার কিছু নেই। সব কিছুই চাক্ষুষ প্রমাণ। সংশয় বা দ্বিধা থাকলে, আসুন দেখিয়ে দিচ্ছি, প্রমাণ সহকারে। কোন লুকাছুপ্পি নেই। আপনার কষ্টার্জিত টাকায় কেনা আর্থিক নিরাপত্তার সকল তথ্য এখন আপনার হাতের মুঠোয়। কারো যদি সন্দেহ হয় এ মর্মে যে ইনস্যুরেন্সের টাকা ফেরত পাওয়া যায় না; কতজনের সাক্ষাত লাগবে? আসুন আমি আপনাদের টার্মস এণ্ড কন্ডিশনস অনুযায়ী ইনস্যুরেন্স করে টাকা ফেরত পাওয়া লোকেদের সাথে সাক্ষাত করাবো। তারপর না হয় আমার কাছে ইনস্যুরেন্স করবেন।

♥ ইনস্যুরেন্স এখন আর আগের মত নেই। ব্যাংক ও ইনস্যুরেন্স একই সাথে সরকারের অর্থ মন্ত্রণালয় কতৃক নিয়ন্ত্রিত হয়। বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যাংকিং ও ইনস্যুরেন্স একই সাথে পড়ানো হয়। দেশ-বিদেশে এটার উপর উচ্চতর পড়ালেখারও সুযোগ রয়েছে। দেশ-বিদেশে উচ্চতর পড়ালেখা করার আগে ইনস্যুরেন্স পেপার দেখানো বাধ্যতামূলক। ক্ষেত্রগুলোতে যারা পড়েছে, তারা জানে। যুগের পরিবর্তনের সাথে সাথে ইনস্যুরেন্স সেক্টরেও বড় ধরনের পরিবর্তন সাধিত হয়েছে। ইনস্যুরেন্সের কার্যক্রম এখন ডিজিটালে রূপান্তরিত হয়েছে। আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমেই আপনার ইনস্যুরেন্সের সকল তথ্য পেয়ে যাবেন।

♥ সরকারের অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন 'ইনস্যুরেন্স ডেভেলপমেন্ট এণ্ড রেগুলেটরি অথরিটি'র তত্ত্বাবধানে বর্তমানে মোট ৮১ টি ইনস্যুরেন্স কোম্পানি কাজ করছে। ৩৫ টি লাইফ ইনস্যুরেন্স ও ৪৬ টি নন-লাইফ ইনস্যুরেন্স কোম্পানি। প্রায় সবগুলোই ঢাকা স্টক এক্সেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সেঞ্জের তালিকাভুক্ত কোম্পানি।

♥ তন্মধ্যে, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড বিগত বছরগুলোতে শীর্ষস্থান দখল করে রেখেছে। ন্যাশনাল লাইফের রয়েছে ৪৭৭৫ কোটি টাকার সিকিউরিটি মানি বা লাইফ ফান্ড; যা প্রতিনিয়তই বাড়ছে। গ্রাহকের দাবী পরিশোধ, সর্বোচ্চ প্রিমিয়াম আয়, সুষ্ঠু বিনিয়োগসহ সরকারের বড় আর্থিক সহযোগী হিসেবে দেশের অর্থনীতি ও উন্নয়নে বড় ধরনের ভূমিকা রেখে চলেছে প্রতিনিয়তই। এই মাসের ২৩ তারিখ অর্থাৎ ২৩ এপ্রিল ২০২৩ এ ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩৯ বছরে পদার্পন করবে। ৩৯ বছর ধরে সুনামের সহিত কাজ করে যাচ্ছে।

♥ যারা ইনস্যুরেন্স করতে ভয় পান, তাদের উদ্দেশ্যে বলছি, ভয় পাওয়ার কিছু নেই। ব্যাংক যেমন সরকার কতৃক নিয়ন্ত্রিত, ইনস্যুরেন্সও একই সাথে সরকারের অর্থমন্ত্রণালয় কতৃক নিয়ন্ত্রিত। অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সমস্যার সমাধান পেতে আইন-আদালতের হেশেল পোহাতে হয়। কিন্তু আপনার ইনস্যুরেন্স পলিসি সংক্রান্ত সমস্যার সরাসরি সরকারী সমাধান পাওয়ার সুযোগ রয়েছে। সরকারের 'ইনস্যুরেন্স ডেভেলপমেন্ট এণ্ড রেগুলেটরি অথরিটি'র হেল্প লাইন ১৬১৩০ তে সরাসরি কল করে আপনার ইনস্যুরেন্স সংক্রান্ত সকল সমস্যার সমাধান পাবেন।

♥ অন্যান্য ইনস্যুরেন্স কোম্পানির গ্রাহক সেবার মান কেমন সেটা জানি না, তবে আমাদের ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড গ্রাহক সেবাসহ বরাবরই ইনস্যুরেন্স সেক্টরের সকল ক্ষেত্রে সাফল্যের সাক্ষর রেখে চলেছে। বিগত বছরগুলোতে অজস্র জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি ও পুরস্কারগুলো এর স্পষ্ট ব্যাখ্যা প্রদান করে।

♥ ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের একজন কর্মী হিসেবে বিশ্বাস করি, গ্রাহক সেবা সবকিছুর উর্ধ্বে। এতে কোন আপস চলবে না। গ্রাহকই কোম্পানির প্রাণ। আসুন, দেখুন; তারপর, বুঝে আমার কাছ থেকে ইনস্যুরেন্স পলিসি ক্রয় করুন। কোন চাপ নেয়ার দরকার নেই।

♥ লাইফ ইনস্যুরেন্সে বহুবিধ আর্থিক সুযোগ-সুবিধা রয়েছে। কাজেই, আপনারা যারা এখনো ইনস্যুরেন্স করেননি; অতি দ্রুত ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডে একটি ইনস্যুরেন্স পলিসি করুন। ভবিষ্যতের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করুন।

♥ ইনস্যুরেন্সের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, আপনার অবর্তমানে আপনার উপর নির্ভরশীল পরিবারের সদস্যদের আর্থিক সুরক্ষা নিশ্চিত করে। জীবদ্দশায় অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের চেয়ে অনেক ধরনের আর্থিক ঝুঁকি মোকাবেলা নিশ্চিত করে। সকলকে ধন্যবাদ জানিয়ে আজকের মত বিদায় নিচ্ছি। ধন্যবাদ!

♦ আসুন সঠিক যায়গায়, সঠিক পন্থায় ও বিশ্বস্ত ব্যক্তির সহায়তায় ইনস্যুরেন্স করে নিজেকে, নিজের পরিবারের ভবিষ্যতকে সুরক্ষিত রাখি ও আর্থিক নিরাপত্তা নিশ্চিত করি।

♦ যে কোন প্রয়োজনে নিঃসঙ্কোচে যোগাযোগ করুনঃ
আব্দুর রহিম,
ফাইন্যানসিয়াল এসোসিয়েট,
ন্যাশনাল লাইফ ইনস্যূরেন্স কোম্পানি লিমিটেড,
ব্লক-৫৫৩৮, ধুলিহর, সাতক্ষীরা।
মোবাইলঃ ০১৭৯৩-৬৮৮৭৩৩.